| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব হামাসকে নিশ্চিহ্ন করে দেওয়ার হুমকি নেতানিয়াহুর


হামাসকে নিশ্চিহ্ন করে দেওয়ার হুমকি নেতানিয়াহুর


মুসলিম বিশ্ব ডেস্ক     12 October, 2023     05:39 PM    


ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য গতকাল বুধবার জরুরি সরকার গঠন করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এছাড়া তৈরি করা হয়েছে যুদ্ধকালীন মন্ত্রীসভা। আর এই মন্ত্রীসভার প্রতিরক্ষামন্ত্রী হুমকি দিয়েছেন, হামাসকে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করে দেওয়া হবে।

শনিবার (৭ অক্টোবর) ইসরায়েল ইতিহাসে সবচেয়ে ভয়াবহ হামলা চালায় স্বাধীনতাকামী হামাস। আর এমন পরিস্থিতিতে তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ও নতুন সরকার গঠন করেছে ইসরায়েল। হামাসের সেই চমকপ্রদ আকস্মিক হামলায় ইসরায়েলে ১ হাজার ২০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। আর এ হামলার প্রতিশোধ নিতে হামাসের বিরুদ্ধে গাজায় বড় স্থল অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল। প্রতিশোধ নিতে এরমধ্যে অবশ্য গাজা উপত্যকায় ব্যাপক বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। তাদের এ বোমা হামলায় গাজায় এখন পর্যন্ত ১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন।

জরুরি সরকার গঠন শেষে হামাসের বিরুদ্ধে বিশাল অভিযান চালানোর হুমকি দিয়ে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ‘আমরা আইএসআইএসের চেয়েও খারাপ একটি নিষ্ঠুর শত্রুর বিরুদ্ধে লড়াই করছি।’

অপরদিকে প্রতিরক্ষামন্ত্রী ইয়োহাভ গালান্ট বলেছেন, ‘আমরা হামাস, আইএসআইএস-গাজাকে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করে দেব। এটি বিলীন হয়ে যাবে।’

অপরদিকে ইসরায়েলের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও জেনারেল গানটজ বলেছেন, এখন একত্রিত ও জয়ী হওয়ার সময়। শান্তি ও যুদ্ধের উভয়েরই সময় আছে। এখন হলো যুদ্ধের সময়।

হামাসের সঙ্গে যুদ্ধ চলার সময়, এই জরুরি সরকার যুদ্ধের সঙ্গে সংশ্লিষ্টতা নেই এমন কোনো নীতি ও আইন করবে না বলে এক যৌথ বিবৃতিতে জানানো হয়েছে।